Shadapathor Sylhet
Shadapathor-Sylhet

ভোলাগঞ্জের সাদাপাথর । সিলেট

লিখেছেনঃ Ripon Shakh

সাদাপাথর – সিলেট যেন রূপের পসরা সাজিয়ে বসে আছে । সিলেট এর সীমান্তবর্তী গ্রাম গুলি যেন এক এক টুকরো স্বর্গ।এমনি একটি স্বর্গ আপনার জন্য অপেক্ষা করছে এই বর্ষাতে।যোগাযোগব্যবস্থা খুব খারাপ বলেই অনেকেই যেতে চান না।সিলেট থেকে দয়ারবাজারের রাস্তা খুবই খারপ।তাই নদী পথেই আরাম আয়েশ করে ঘুরে আসতে পারেন।

Shadapathor Sylhet
Shadapathor

কি কি দেখবেনঃ 
ভোলাগঞ্জের সাদাপাথর
উৎমাছড়া 
তুরুংছড়া

Shadapathor Sylhet

যাবার উপায়ঃ 
প্রথমে দেশের যেকোনো প্রান্ত থেকে সিলেট আসতে হবে।সিলেট এর আম্বরখানাথেকে সিএনজি করে উমাইরগাঁও আসতে হবে। লোকাল ভাড়া ৫০ টাকা।এখান থেকেই দয়ারবাজার যাবার ইঞ্জিন নৌকা পাওয়া যায়।লোকাল ভাড়া ২০০ টাকা।দয়ারবাজার এই ঘাট থেকেই সাদাপাথর জিরো পয়েন্ট যাবার জন্য নৌকা ঠিক করতে হবে। ভাড়া রিজাব ১০০০ টাকা নিয়ে থাকে।সাদাপাথর জির পয়েন্ট থেকে ঘুরে আবার ফিরে আসুন দয়ারবাজার।দয়ারবাজার হতে এবার গাড়ীতে করে চলে যাবেন চড়ারবাজার। ভাড়া মোটর বাইক জন প্রতি ৫০ টাকা ।চড়ারবাজার থেকে উৎমাছড়া যেতে ১৫ মিনিট ও তুরুংছড়া যেতে ৫০ মিনিট লাগে। তুরুংছড়া যেতে রাস্তা চিনিয়ে নেয়ার জন্য স্থানীয় কাউকে সাথে নিতে পারেন।অবশ্য হাটার সময় যে কাউকে বললেই রাস্তা দেখিয়ে দিবে।তবে এক্ষেত্রে সময় বেশি লাগবে।চড়ারবাজার থেকে দয়ারবাজার ব্যাক করবেন।দয়ারবাজার থেকে সিলেট।

Shadapathor Sylhet

কিছু উপদেশ ফ্রী ঃনদী পথে ভোলাগঞ্জ সুধু মাত্র বর্ষাতে যাওয়া যায় এই ব্যাপার খেয়াল রাইখেন।সরক পথে সারা বছরই যাওয়া যায়।
উমাইরগাঁও থেকে নৌকার মাঝি কে বলে নিবেন যে সাদাপাথর জির পয়েন্ট ঘুরিয়ে নিয়ে আসবেন ৫০০ টাকা বেসি নিয়েন।আর যদি মাঝি চায় তাহলে ফিরতি পথে দয়ারবাজার থেকে আপনাদের উমাইরগাঁও নিয়ে আসতে পারেন।
রিজাব করবেন এই কথা বলবেন না তাহলে টাকার পরিমান বেরে যাবে।মাঝির মোবাইল নাম্বার নিয়ে নিবেন।ফিরতি পথে কাজে দিবে।চড়ারবাজার যেতে কিছু খাবারের হোটেল পরবে দুপুর এর খাবার এইখানে খেতে পারেন।নদীর মাছ পাওয়া যায় এই হোটেল গুলিতে।আপনি ইছে করলে দয়ারবাজার দুপুরের খাবার খেতে পারেন।

Shadapathor Sylhet
Utmashora

সতর্কতাঃ
সাদাপাথর ও তুরুংছড়া বর্ডারের পাশে।তাই সতর্ক থাকবেন ভুল করে সীমান্ত অতিক্রম করবেন না।বিকেল ৫ টার মধ্যে সিলেট ব্যাক করবেন।সাঁতার না জানলে বেশি পানিতে নামা দরকার নাই।

Shadapathor Sylhet

বিঃদ্রঃ আপনার দ্বারা পরিবেশের যাতে কোনরকম ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখবেন।অপচনশীল কোন কিছু ফেলে প্রকৃতির কাছে নিজেকে অপরাধী করবেন না ।

About sinan

Check Also

kaptai-lake

কাপ্তাই লেক ভ্রমণ | চট্রগ্রাম

কাপ্তাই লেক ট্যুর ১০ মে পরীক্ষা শেষ করে ৩ বন্ধু রাতের ট্রেনে রওনা দিলাম চট্টগ্রামের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *